18 June, 2014

সহজ বাংলায় HTML শিখি [Lesson: 1- HTML কি এবং এর ইতিহাস]

| |
আজ থেকে HTML এর ওপর ধারাবাহিক টিউটোরিয়াল দেওয়া হবে, সবার কথা বিবেচনা করে এই টিউটোরিয়ালগুলো সহজ বাংলায় লেখার চেষ্টা করব-যাতে খুব সহজেই এটি আপনাদের আয়ত্তে আসে ।

প্রথমেই জেনে নিই HTML কি ? 

HTML একটা কম্পিউটার ল্যাঙ্গুয়েজ, যা পৃথিবীর বিশাল তথ্য-ভান্ডারকে ইন্টারনেটের মাধ্যমে প্রদর্শনের সুযোগ তৈরি করে দিয়েছে। একটা ওয়েব পেজের মূল গঠন তৈরি হয় HTML দিয়ে। HTML কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়, একে Hyper Text Mark Up Language বলা হয়। Mark Up Language এক সেট Mark Up ট্যাগের সমন্বয়ে গঠিত হয়। একটা ওয়েব পেজের বিভিন্ন অংশ ব্রাউজারের মাধ্যমে কিভাবে প্রদর্শিত হবে, তা HTML এ Mark Up ট্যাগ সমূহ ব্যবহার করে প্রকাশ করা হয় ।
সহজ কথায় বলতে গেলে, আপনি আপনার তথ্যসমূহ ওয়েবপেজে প্রদর্শন করতে চাইলে, কিভাবে প্রদর্শন করার একটি পদ্ধতি হল HTML ।

HTML এর ইতিহাস 

Tim Berner Lee
HTML বা Hyper Text Mark Up Language তৈরি করেছেন টিম বার্নাস-লী। HTML তৈরির উদ্দেশ্য ছিল বৈজ্ঞানিক গবেষণার তথ্য উপাত্ত দ্রুত পৃথিবীর বিভ্ন্নি স্থানে আদান প্রদানের ব্যবস্থা করা। ১৯৯০ সালের দিকে NCSA কর্তৃক ডেভলপকৃত মোজাইক ব্রাউজারের মাধ্যমে HTML পরিচিতি লাভ করে। ১৯৯৭ এর জানুয়ারীতে WC3 কর্তৃক প্রথম ডেভলপকৃত HTML3.2 প্রকাশিত হয়। একই বছরে শেষে ডিসেম্বরে WC3 HTML এর নতুন সংস্করণ HTML4.2 প্রকাশ করে। ২০১০ সালে বর্তমানে প্রচলিত HTML এর সর্বশেষ ভার্সন HTML5 জনসম্মূখে পরিচিতি লাভ করে। 

আজ এই পর্যন্তই । দেখা হবে পরবর্তী পর্বে ।
।|। ধন্যবাদ ।|।
Powered by Blogger.