20 April, 2014

ইন্টারনেট থেকে যেকোনো ফাইল নামানোর আগে খুব সহজেই ভাইরাস স্ক্যান করে নিন

| |


ইন্টারনেট থেকে যা কিছুই নামানো (ডাউনলোড) হোক না কেন, কম্পিউটার ভাইরাস থেকে বাঁচার ভালো একটা দিক হলো এসব ফাইল খোলার আগেই পরীক্ষা বা স্ক্যান করে নেওয়া। তবে ফাইল নামানোর আগেই যদি ফাইলের ভাইরাস স্ক্যান করা যায়, তবে সেটা হবে আরও সুবিধাজনক। ভাইরাস টোটাল নামের একটা ছোট্ট প্রোগ্রাম (অ্যাড-অন) দিয়ে দুই ক্লিকেই কাজটি সারা যাবে। এটি ব্যবহার করা যাবে ক্রোম, ফায়ারফক্স ও ইন্টারনেট এক্সপ্লোরারে।

গুগল ক্রোমের জন্য
অ্যাড-অনটি নামাতে হবে goo.gl/QSzUNa ঠিকানার ওয়েবসাইটে গিয়ে। তারপর কোনো ওয়েবপেজ থেকে কিছু নামাতে হলে, ফাইলটির সরাসরি (ডিরেক্ট) ডাউনলোড লিংকে ডান ক্লিক করে Check with VirusTotal অপশনটি বাছাই করতে হবে। আগেই যদি কেউ ফাইলটি পরীক্ষা করে থাকে, তাহলে তার রিপোর্ট দেখার অপশন পাবেন আবার স্ক্যান করার জন্যও পাঠাতে পারবেন। আর যদি কোনো ওয়েবপেজকে স্ক্যান করতে চান, তাহলে অ্যাড-অন আইকনে ক্লিক করে Scan current site অপশন নির্বাচন করতে হবে বা নিচের বক্সে ওয়েবপেজের ঠিকানা বা ইউআরএল লিখে Go চাপলেই হবে।

ফায়ারফক্সের জন্য
goo.gl/O71n9P ঠিকানার ওয়েবসাইটে গিয়ে অ্যাড-অনটি ইনস্টল করতে হবে। নতুন একটা টুলবারে সার্চ বক্স এবং স্ক্যান কারেন্ট সাইট অপশন দেখা যাবে। সব সময় এটি দেখতে না চাইলে ভাইরাস টোটাল টুলবারে ডান ক্লিক করে এর টিক উঠিয়ে দিন। ক্রোমের মতোই ডাউনলোড লিংকে ডান ক্লিক করে স্ক্যান উইথ ভাইরাস টোটাল অপশন নির্বাচন করতে হবে। ফায়ারফক্সের ক্ষেত্রে ডাউনলোড নিশ্চিতকরণ বক্সে নতুন একটি বোতাম যুক্ত হবে, লেখা থাকবে স্ক্যান উইথ ভাইরাস টোটাল।

ইন্টারনেট এক্সপ্লোরারের জন্য
অ্যাড-অনটি পাওয়া যাবে goo.gl/jPtzh5 ঠিকানার ওয়েবসাইটে। এটি ইন্টারনেট এক্সপ্লোরার সর্বশেষ ১১ সংস্করণে কাজ করবে না। কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারের কিছুটা পুরোনো সংস্করণ ব্যবহার করলে, ডাউনলোড লিংকে ডান ক্লিক করে Send URL to VirusTotal অপশনটি বাছাই করতে হবে কিংবা কপি শর্টকাট অপশনে ক্লিক করে http://www.virustotal.com ঠিকানায় গিয়ে পেস্ট করে স্ক্যান করা যাবে। এ ছাড়া ভাইরাস টোটালের ওয়েবসাইটে গিয়ে যেকোনো ফাইল আপলোড করে ভাইরাস স্ক্যান করা যায়।


Powered by Blogger.